ই এ চৌধুরী।।এমাদ উদ্দিন আহম্মদ চৌধুরী।।Emad Uddin Chowdhury।।

0
416

ই.এ. চৌধুরী সিলেটের এক কিংবদন্তির নাম

এমাদ উদ্দিন আহমদ চৌধুরী, যিনি সর্ব সাধারণের কাছে ই. এ. চৌধুরী নামে পরিচিত, সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার দাউদপুর গ্রামে ৩১/১২/১৯২৮ ইং এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি খান বাহাদুর গৌছ উদ্দিন আহামদ চৌধুরীর এবং সারা খাতুন চৌধুরীর তৃতীয় পুত্র।

সিলেট গভর্নমেন্ট হাই স্কুল থেকে মাধ্যমিক ও মুরারিচাঁদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও বি. এ. অনার্স (ইতিহাস) সাফল্যের সাথে সমাপ্ত করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম. এ. (আন্তর্জাতিক সম্পর্ক) ডিগ্রি লাভ করেন। ছাত্র জীবনে সাহিত্য ও সাংবাদিকতায় তাঁর ছিলো বিশেষ অনুরাগ। তিনি ছিলেন অত্যন্ত অমায়িক, কর্মমুখি এবং নিবেদিত প্রাণ একজন সমাজসেবী।

১৯৫১ সালে তাঁর কর্ম জীবন শুরু হয় ফেনী কলেজ এর প্রভাষক হিসেবে। এরপর ১৯৫৪ সালে তিনি পুলিশ বিভাগে যোগদান করেন এবং দীর্ঘ ৩২ বৎসর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের মেট্রোপলিটন পুলিশ এবং মহিলা পুলিশ বিভাগ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৮৫ সালে তিনি আই. জি. পুলিশ হিসেবে অবসর গ্রহণ করেন। পরবর্তীতে, ১৯৮৬ সাল থেকে প্রায় দুই যুগ পুবালী ব্যাংক লিমিটেড এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দিকনির্দেশনা দেন।

ব্যস্ত কর্ম জীবনের পাশাপাশি, তিনি অসংখ্য জনকল্যানমুখী কাজে যুক্ত ছিলেন। তিনি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, জালালাবাদ এসোসিয়েশন, বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতি, বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসা গঠনে ও সম্প্রসারণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। তিনি তার কর্মের মাধ্যমে সর্বস্তরের অগানিত মানুষের জীবন ছুঁয়ে গেছেন।

ব্যাক্তিগত, সামাজিক ও কর্ম জীবনে, ই. এ. চৌধুরীর সততা, কর্তব্যনিষ্ঠা ও পরোপকার, সকলের জন্য এক অনন্যসাধারণ দৃষ্টান্ত। এই মহান ব্যাক্তিত্ব ২৮/১/২০০৯ ইং তারিখে ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এবং তাকে হজরত শাহজালাল (রঃ) এর দরগাহ সংলগ্ন কবরস্থানে সমাহিত করা হয়। “এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ, মরণে তাই তুমি করে গেলে দান।”

ই. এ. চৌধুরী এবং তার বৃহত্তর পরিবারের যাঁরা পরলোক গমন করেছেন তাদের আত্নার শান্তি এবং তাদের স্মৃতিকে চিরঅম্লান রাখার উদ্দেশ্যে, তার কন্যা রুমানা শরীফ এবং পুত্র রিয়াজ আহমেদ চৌধুরী জনকল্যাণমুখী ই. এ. চৌধুরী ফ্যামিলি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে