হাসুসের শাখা গঠনের নিয়মাবলী।।হাসুসের শাখা গঠনের নির্দেশিকা

0
96

হাসুসের শাখা কমিটি গঠনের নির্দেশিকাঃ

১।প্রতিটি সদস্যকে হতে হবে হাওরের প্রতি,হাওরের সাহিত্য “হাওরসাহিত্য”র প্রতি শ্রদ্ধাশীল,হাওরের অগ্রজ কবি,সাহিত্যিক,মরমী সাধক তথা শিল্প সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল।কোন ক্রমেই অগ্রজদের সমালোচনা করা যাবেনা।

২।সংগঠনে কোন রাজনৈতিক পরিচয়ের প্রভাব দেখাতে পারবেননা।

৩।শাখা কমিটির সার্বিক সিদ্ধান্ত মতে সব কিছু নির্ধারিত হবে এবং শাখার সকল সদস্য মানতে বাধ্য থাকবে।তবে জরুরী বা অনিবার্য কারনে কেন্দ্রীয় সভাপতির সিদ্ধান্তই চূড়ান্তভাবে বাস্তবায়িত হবে।

৩।কেন্দ্রীয় সভাপতি চাইলে যেকোন শাখা তাৎক্ষণিক বাতিল এবং যেকোন শাখা সদস্য বা দায়িত্বপ্রাপ্ত সদস্য কে দায়িত্ব থেকে অব্যাহতি এমনকি বহিষ্কার করতে পারবেন।

৪।সংগঠনের কোন সদস্য সংগঠনের পরিচয় ব্যবহার করে রাজ নৈতিক মঞ্চে পরিচয় দিতে পারবেননা।কারন আমাদের লেখক হিসেবেই নিজেকে গর্ববোধ করা উচিত।তবে কেউ নির্বাচনে দাঁড়াতে হলে সদস্যপদ সাময়িক স্থগিত করে নির্বাচন করতে পারবেন।নির্বাচনে জয়ী বা পরাজয়ী হয়ে রাজনীতিতে পুরোপরি জড়িয়ে গেলে হাসুস থেকে অব্যাহতি নিতে হবে।

৫।সদস্য কেউ রাষ্ট্র বিরোধী,সরকার বিরোধী বা রাষ্ট্রের প্রচলিত আইনকে প্রশ্নবিদ্ধ করে এমন লেখা লিখতে বা প্রকাশ করতে পারবেননা।

৬।সাম্প্রদায়িকতা লালন,সাম্প্রদায়িক উস্কানিমূলক লেখা,গুজব নিয়ে লেখা এসব থেকে বিরত থাকতে হবে।

৭।এটা একটা মৌলিক সংগঠন।এটাতে নির্বাহী কমিটি গঠনে গনতান্ত্রিক প্রক্রিয়া বাস্তবায়ন না করে সরাসরি কেন্দ্রীয় সিদ্ধান্ত মতে দায়িত্ব দেয়া হবে।এতে কারো ওজর আপত্তি থাকতে পারবেনা।তবে কেন্দ্রীয় কমিটি চাইলে পুরো কমিটি বা যেকোন নির্দিষ্ট পদে নির্বাচন আহ্বান করতে পারবে।

৮।বাৎসরিক হাওরসাহিত্য উৎসবে শতভাগ উপস্থিত থাকতে হবে এবং আয়োজিত অনুষ্ঠানের ব্যায়ভারে বাধ্যতামূলক অংশ গ্রহণ করতে হবে।

৯। হাসুসের প্রতিটি অনলাইন প্রতিযোগিতায় অন্তত একটি লেখা পোষ্ট এবং ৫ টি কমমেন্টস করতে হবে।

১০।সদস্য বা পদে থেকে হাসুসের কোন গঠনমূলক আলোচনা সমালোচনা শাখা সভাপতি বা কেন্দ্রীয় সভাপতির সাথে ইনবক্সে বা একান্তে সরাসরি করতে পারবেন।তবে কোন ক্রমেই অনলাইনে বা কোন প্রোগ্রামে সরাসরি হাসুসের কোন কর্মকান্ড নিয়ে সমালোচনা করতে পারবেন না।এর ব্যতয় ঘটলে হাসুস থেকে সরারসরি বহিষ্কার করা হবে।এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্যাক্তি কোন সামাজিক বা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবেননা।এ ব্যাপারে সম্পূর্ণ একমত পোষণ করতে সকল সদস্য/সদস্যাগণ বাধ্য থাকবেন।

১১। মাদকাসক্ত,চারিত্রিক স্খলন রয়েছে এমন কেউ সদস্য হতে পারবেননা।আর সদস্য হওয়ার পরও যদি কেউ চারিত্রিক স্খলন,মাদকাসক্ত কিংবা দুর্ণীতিগ্রস্থ সামাজিক বা রাষ্ট্রীয় ভাবে প্রমানিত হোন তবে তাঁকে বহিষ্কার করা হবে।

১২ সর্বোপরি হাওরসাহিত্য আন্দোলন বেগবান,বাস্তবায়নে,উন্নয়নে কেন্দ্র কর্তৃক ঘোষিত সকল নির্দেশনা পালন এবং বাস্তবায়েন সহমত পোষণ করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে