হযরত আলী(রাঃ)’র পরিচয়

0
137

আলী ইবনে আবী তালিব (আরবি: علي بن أبي طالب‎‎; জন্মঃ ১৩ সেপ্টেম্বর ৬০০– মৃত্যুঃ ২৯ জানুয়ারি ৬৬১),ছিলেন ইসলামের নবী মুহাম্মাদের চাচাতো ভাই, জামাতা ও সঙ্গী (সাহাবী)। তিনি তার হত্যার আগ (৬৫৬ – ৬৬১) পর্যন্ত সঠিকভাবে পরিচালিত চতুর্থ খলিফা হিসেবে মুসলিম বিশ্বকে শাসন করেন। এছাড়াও তিনি শিয়া ইসলামের অন্যতম কেন্দ্রীয় ব্যক্তিত্ব। শিয়া ইসলাম অনুসারে তিনি মুহাম্মদের ন্যায্য স্থলাভিষিক্ত ও প্রথম ইমামের ন্যায্য তাৎক্ষণিক উত্তরাধিকারী হিসেবে বিবেচিত হন। তিনি আবু তালিব ও ফাতিমা বিনতে আসাদের পুত্র, ফাতিমার স্বামী এবং হাসান ও হোসাইনের পিতা।

ছোটবেলায় মুহাম্মদ তাঁর যত্ন নিতেন। মুহাম্মদের নিকট আত্মীয়দের আমন্ত্রণের পর আলী প্রায় ৯ থেকে ১১ বছর বয়সে ইসলামে প্রথম বিশ্বাসীদের একজন হন।এরপর তিনি প্রকাশ্যে ইয়াওম আল-ইনজারের আমন্ত্রণ গ্রহণ করেন এবং মুহাম্মদ তাকে তার ভাই, অভিভাবক এবং উত্তরসূরি বলে অভিহিত করেন।তিনি মুহাম্মাদকে তার জায়গায় ঘুমিয়ে লাইলাত আল-মাবিতের রাতে হিজরত করতে সাহায্য করেছিলেন। মদিনায় চলে যাওয়ার পর এবং মুসলমানদের মধ্যে ভ্রাতৃত্বচুক্তি প্রতিষ্ঠার পর মুহাম্মদ তাকে তার ভাই হিসেবে বেছে নেন।মদিনায় তিনি বেশিরভাগ যুদ্ধে পতাকাবাহক ছিলেন এবং সাহসিকতার জন্য বিখ্যাত হয়েছিলেন।

মুহাম্মদ-পরবর্তী খিলাফতে তার অধিকারের বিষয়টি মুসলমানদের মধ্যে একটি বড় ফাটল সৃষ্টি করে এবং তাদের শিয়া ও সুন্নি গোষ্ঠীতে বিভক্ত করে।বিদায় হজ্জ থেকে ফিরে গাদীর খুম্মে মুহাম্মদ এই বাক্যটি উচ্চারণ করেন, “আমি যার মাওলা, এই আলী তার মাওলা।” কিন্তু মাওলার অর্থ শিয়া ও সুন্নিরা বিতর্কিত করেছিল। এই ভিত্তিতে, শিয়ারা আলী সম্পর্কিত ইমামতে এবং খিলাফত প্রতিষ্ঠায় বিশ্বাস করে এবং সুন্নিরা শব্দটিকে বন্ধুত্ব এবং ভালবাসা হিসাবে ব্যাখ্যা করে।আলী যখন মুহাম্মদের মরদেহ দাফনের জন্য প্রস্তুত করছিলেন, তখন একদল মুসলমান সকীফাতে মিলিত হয় এবং আবু বকরের প্রতি আনুগত্যের অঙ্গীকার করে। আলী ছয় মাস পর আবু বকরের প্রতি আনুগত্যের অঙ্গীকার করেন, কিন্তু তৃতীয় খলিফা উসমানের নির্বাচন ব্যতীত যুদ্ধ ও রাজনৈতিক কার্যকলাপে অংশ নেননি।তবে, তিনি তিন খলিফাকে যখনই চান ধর্মীয়, বিচারিক এবং রাজনৈতিক বিষয়ে পরামর্শ দিয়েছিলেন।

উসমান মিশরীয় বিদ্রোহীদের হাতে নিহত হওয়ার পর আলী পরবর্তী খলিফা নির্বাচিত হন, যা মুসলমানদের মধ্যে প্রথম গৃহযুদ্ধের সাথে মিলে যায়। আলী দুটি পৃথক বিরোধী শক্তির মুখোমুখি হন: মক্কায় আয়িশা, তালহা এবং জুবাইরের নেতৃত্বে একটি দল, যারা খিলাফত নির্ধারণের জন্য একটি কাউন্সিল ডাকতে চেয়েছিল; এবং লেভানতের মুয়াবিয়ার নেতৃত্বে আরেকটি দল, যারা উথমানের রক্তের প্রতিশোধ দাবি করে। তিনি উটের যুদ্ধে প্রথম দলকে পরাজিত করেন; কিন্তু শেষ পর্যন্ত, প্রথম মুয়াবিয়ার সাথে সিফফিনের যুদ্ধ সামরিকভাবে অকার্যকর ছিল, এবং একটি সালিশির দিকে পরিচালিত করে যা রাজনৈতিকভাবে তার বিরুদ্ধে শেষ হয়। এরপর, ৩৮ খ্রিস্টাব্দে, তিনি খারিজিদের সাথে লড়াই করেন – যিনি আলির সালিশি গ্রহণকে বিধর্মী বলে মনে করেন, ও তার বিরুদ্ধে বিদ্রোহ করেন – নাহরাওয়ানে এবং তাদের পরাজিত করেন।অবশেষে আলীকে কুফার মসজিদে অন্যতম খরিজি আব্দুল আল-রহমান ইবনে মুলজাম তলোয়ারের আঘাতে হত্যা করে এবং কুফা শহরের বাইরে তাকে সমাধিস্থ করা হয়। পরে তার মাজার এবং নাজাফ শহর তার সমাধির চারপাশে নির্মিত হয়।

মুসলিম ইতিহাস লিখনধারের উপর ধর্মীয় পার্থক্যের প্রভাবের সত্ত্বেও, সূত্রগুলি একমত যে আলি কঠোরভাবে ধর্মীয় দায়িত্ব পালন করেছিলেন এবং পার্থিব সম্পদ এড়িয়ে ছিলেন।কিছু লেখক তার বিরুদ্ধে রাজনৈতিক দক্ষতা এবং নমনীয়তার অভাবের অভিযোগ করেছেন। উইলফার্ড মাদেলুং-এর মতে, আলী রাজনৈতিক প্রতারণার খেলায় নিজেকে জড়িত করতে চাননি, যা যদিও তাকে জীবনে সাফল্য থেকে বঞ্চিত করেছিল, কিন্তু তার সগুণগ্রাহীদের দৃষ্টিতে তিনি প্রাথমিক অদুর্নীতিগ্রস্ত ইসলামের ধর্মভীরুতার পাশাপাশি প্রাক-ইসলামিক আরবের শৌর্যের উদাহরণ হয়ে উঠেছিলেন। বেশ কিছু গ্রন্থ তাঁর বর্ণিত হাদিস, উপদেশ ও প্রার্থনার প্রতি উৎসর্গীকৃত, যার মধ্যে সবচেয়ে বিখ্যাত নাহজুল আল-বালাগা।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে