সরস্বতী দেবীর বাহন।।সরস্বতীকে বিদ্যার দেবী বলা হয় কেন?

0
161

দেবী সরস্বতীকে কেনো ‘বিদ্যা’ র দেবী বলা হয়?

✍️ হিন্দুধর্ম অনুসারে জ্ঞান,বিদ্যা,শিল্পকলা ও সঙ্গীতের আরাধ্যা দেবী সরস্বতী। শ্বেতপদ্মের উপর এই দেবীর আসন,দেবীর বাহন শ্বেতহংস,দেবী নিজেও শ্বেতবর্ণা। তাঁর এক হাতে বীণা এবং অন্য হাতে পুস্তক।

সরস্বতী কেনো শুক্লবর্ণা?

পরমব্রহ্মা বা ঈশ্বরের সৃষ্টিকর্তা রুপের নাম ব্রহ্মা আর ব্রহ্মার নারী শক্তির অপর নাম সরস্বতী। ব্রহ্মার মুখগহ্বর থেকে সৃষ্টি হয় দেবী সরস্বতী। দেবী সরস্বতীর শুভ্রমূর্তি তাঁর নিষ্কলুষ চরিত্রের প্রতীক। শুক্ল বর্ণ মানে সাদা,আর সাদা মানে ভালো গুণের প্রতীক। এটা এই শিক্ষা দেয় যে, প্রত্যেক ছেলে ও মেয়েকে হতে হবে নিষ্কলুষ নির্মল চরিত্রের অধিকারী। জ্ঞানময়ী সর্বশুক্লা দেবী শ্রী শ্রী সরস্বতী সর্ব গুণে ও জ্ঞানে গুণান্বিতা বলে তাঁর গায়ের রং শুক্লবর্ণ- অর্থাৎ-(সাদা)- দোষহীনা। পবিত্রতার মূর্তি আর জ্ঞান দান করেন বলে তিনি জ্ঞানদায়িনী।

দেবীর সঙ্গে রাজহংস থাকে কেনো?

জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর বাহন রাজহংস। কারণ হাঁস অসারকে ফেলে দিয়ে সার গ্রহণ করে। রাজহাঁসের মধ্যে এমন এক ক্ষমতা আছে যে, এক পাত্রে থাকা জল মিশ্রিত দুধের থেকে সে শুধুমাত্র দুধ শুষে নিতে পারে। সরস্বতী দেবীকে যেহেতু বিদ্যার দেবী হিসাবে পূজা করা হয়, সেই প্রেক্ষাপটে এটা বলা যেতে পারে যে, আমাদের সমাজে ভালো মন্দ সব কিছুই থাকবে, তাঁর মধ্যে থেকে আমাদের শুধু ভালো টুকু শুষে নিয়ে হবে।

, দেবী সরস্বতীর হাতে বীণা থাকে কেনো ?

দেবী সরস্বতীর হাতে বীণা থাকে। সেই কারণে তাঁর আরও এক নাম “বীণাপাণি”। পাণি শব্দের অর্থ হাত বা হস্ত। অর্থাৎ ‘বীণা পণিতে যাঁহার — বীণাপাণি’। বীণার ঝংকারে উঠে আসে ধ্বনি বা নাদ। বিদ্যার দেবী সরস্বতীর ভক্তরা সাধনার দ্বারা সিদ্ধিলাভ করলে বীণার ধ্বনি শুনতে পায়। বীণার সুর অত্যন্ত মধুর, তাই বিদ্যার্থীদেরও মুখ নিঃসৃত বাক্যও যেন মধুর ও সঙ্গীতময় হয়। হিন্দুধর্ম হলো নাচ,গান সমৃদ্ধ শিল্পকলার ধর্ম,যা সামাজিক বাস্তবতাকে সম্পূর্ণভাবে সমর্থন করে। কারণ, প্রত্যেক মানুষই কিছু না কিছু প্রতিভা নিয়ে জন্মগ্রহণ করে। প্রকৃতির ধর্ম হিসাবে হিন্দুধর্ম এই সামাজিক বাস্তবতা স্বীকার করে, এই কারণে দেবী সরস্বতীর হাতের বীণা হচ্ছে সেই শিল্পকলার প্রতীক।

দেবী সরস্বতীর হাতে পুস্তক থাকে কেনো ?

বিদ্যার্থীদের লক্ষ্য জ্ঞান অন্বেষণ। আর জ্ঞান ও বিদ্যা অন্বেষণের জন্য জ্ঞানের ভান্ডার বেদ। দেবী সরস্বতীর হাতে রয়েছে সেই বেদই। বিদ্যার দেবী সরস্বতী আমাদের আশীর্বাদ করছেন আমাদের জীবনকে শুভ্র ও পবিত্র করে গড়ে তুলতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে