যে দেশে শিক্ষকের বাড়ি ভাড়া ১০০০.০০০ টাকা!

0
91

দিন দিন লাগামহীন ভাবে বাসা ভাড়া বৃদ্ধি পেতে পেতে এমন হয়েছে যে ৮-১০ হাজার টাকার নিচে কোন বিভাগীয় কিংবা জেলা শহরে বাসা ভাড়া পাওয়া যায়না বলেই চলে।সেই দেশটিতেই বেসরকারি মাধ্যমিক শিক্ষকদের বাড়ি ভাড়া দেয়া হয় ১০০০ টাকা।গুজব নয় আজব এই দেশটি আর কোন দেশ নয় সেটি আমার প্রিয় জন্মভূমি বাংলাদেশ! যেখানে প্রাথমিক শিক্ষকদের বাড়ি ভাড়া ৬ থেকে ৭ হাজার টাকা সেখানে এমপিও শিক্ষকদের বাড়িভাড়া নির্ধারণ করা হয়েছে একহাজার হাজার।বাস্তবে এই টাকা দিয়ে বাড়ি তো থাক একটা ঢেড়াও ভাড়া হয় না।যার দরুণ এই শিক্ষকরা মানবেতর জীবনের শেষ স্থরে বাস করে কোনক্রমে জীবিকা নির্বাহ করছেন তারা।তারপরো এই দেশটির কর্তা ব্যক্তিরা কুম্ভকর্ণের ঘুমে অচেতন,দেখেও না দেখার ভান।আবার এই শিক্ষকদের দ্বারাই তাদের বাচ্চাদের মানুষ বানাতে চাচ্ছেন।পরিকল্পনা কি চমৎকার তাই না?আজব এই দেশটিতে সাংবাদিক,কলামিস্ট বুদ্ধিজীবি কোন কিছুর অভাব না থাকা সত্ত্বেও শিক্ষকদের এই করুন দৃশ্যগুলো তাঁদের কলমে,মুখে ফোটে ওঠেনা।লক্ষ লক্ষ ইউটিবার থাকলেও ইউটিউবেও এই দৃশ্যগুলে আসেনা কারন ওগুলোতে ভিউয়ারস হয় না। তাই তিলে তিলে শিক্ষক নামের এই নেহায়েত প্রাণীগুলোর ওষ্ঠাগত প্রাণ হলেও অজানা কারনে কারো মুখেই ওদের বিষয়ে কোন রা নেই।মাস সাতেক আগে শিক্ষকদের একটু সুবিধে দেখে কেটে নেয়া হলো ৪% বেতন।বিস্ময়কর ব্যাপার হচ্ছে মাননীয় আদালত এই বিষয়ে একটি রোল জারি করলেও এই রোল যেনো সবজি রোলেই পরিনত হলো জবাব দেবার প্রযোজন বোধ করলেন না কেউ,নিমিষেই চিবিয়ে খেলেন সেই রোল!

আসন্ন মুজিব বর্ষ উপলক্ষে বিভিন্ন পেশাজীবিদের বিভিন্ন ঘোষণা আসলেও সেই অজানা কারনেই এখনো কোন ঘোষনা আসেনি এই শিক্ষকদের জন্য।অথচ শিক্ষকরা হা দৃষ্টিতে তাকিয়ে আছে জাতীয়করণের জন্য! মূলে বাড়ি ভাড়াও কিঞ্চিত বাড়বে কি না সন্দেহ।খবরের কাগজে দেখলাম শিক্ষকতা পেশা আকর্ষণীয় করা হবে মর্মে মাননীয় শিক্ষা মন্ত্রীর একটি উদ্বৃতি দেয়া হয়েছে।দেখে চমকে উঠে হাজার হাজার শিক্ষকের মন।মনযোগ দিয়ে পড়ে সবাই। কোন লাভ নাই।একগাদা পরিকল্পনা পড়তে পড়তে হতাশ দৃষ্টিতে পিন পতন নীরব সেই শিক্ষকগন।

মাননীয় শিক্ষামন্ত্রী, আপনি জাহাজ পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন ভালো কথা, তাই বলে অভুক্ত শিক্ষকদের জন্য একটিবারো তাদের জীবন মান উন্নয়নের কথা ভাববেন না?আপনার এসব পরিকল্পনার কেন্দ্র বিন্দুতে থাকবে কারা তা একটু ভাবলেন না? প্লিজ মাননীয় মন্ত্রী একটিবার ভাবুন পেটে ক্ষুধা রেখে এই শিক্ষকরা “জ্বি জ্বি হ হ ” মার্কা কাজই করবেন অপ্রিয় হলেও সত্য আত্ম তৃপ্তিতে প্রাণপণে কখনই তাঁরা কাজ করবেননা।সেটা শুনতে যত তিতাই লাগুক,বাস্তবতা এমনই। সংশ্লিষ্টদের বলছি পৃথিবীর কোথায় শিক্ষকের বেতন কাটা হয় দেখান? পৃথিবীর সব দেশে শিক্ষকদের বেতন সবার উপরে রাখা হচ্ছে আর আপনারা আরো কমাচ্ছেন।ফল ভালো নিতে পারবেন বলে মনে হয়না।কারন আপনার বাচ্চাটাকে মানুষ যাদের দিয়ে করাতে চান, তাদেরকে আবার কোমড় ভাঙ্গা অবস্থায় রাখতে চান, আপনারা কোমড় ভাঙ্গা জাতিই উপহার পাবেন এর বেশি কিছু নয়।

কোন যুক্তিতে একটা শিক্ষকের বাড়ি ভাড়া ১০০০ হয়,পৃথিবীর কোথাও দেখান? নতুবা সরকারি কোয়ার্টার দেন যেখানে আপনারা ১০০০ টাকা করে ভাড়া নিবেন।সুন্দর আর বান্দর কোন ক্রমে রিফিউজির মতো হলেই হলো, জীবন ধারন তো করতে পারবে।তাওতো করছেন না।তাহলে যে শিক্ষকের মাস শেষের আগেই হাত কর্জা হয় ১০০০০ টাকা, কি সুখে সে আপনার সন্তান নিয়ে ভাববে?

তাই পরিশেষে বলতে চাই, মুজিব বর্ষে অন্তত বাড়ি ভাড়া হলেও বৃদ্ধি করে বেসরকারি শিক্ষকদের অন্তত বাঁচার ব্যবস্থা করে দেবেন,সংশ্লিষ্টদের কাছে এটাই আমার জোড় অনুরোধ।

লেখক,
কবি ও প্রাবন্ধিক
সভাপতি, হাওর সাহিত্য উন্নয়ন সংস্থা (হাসুস) বাংলাদেশ।

প্রথম প্রকাশ,১৫ ফেব্রুয়ারী,২০২০

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে