বিমান তালুকদার।।Biman Talukder

0
139

লেখক পরিচিতিঃ

বিমান তালুকদার Biman Talukder

গ্রামে-গঞ্জে-শহরে-নগরে বিভিন্ন প্রতিষ্ঠানে বিনামূল্যে যিনি ব্রতচারী করে ঘুরে বেড়ান, শিশুদের বিকশিত করতে যিনি নিবৃত্তে কাজ করে যাচ্ছেন আবার সংকটে সংগ্রামে যিনি এগিয়ে আসেন তিনি বিমান তালুকদার।
সুনামগঞ্জ জেলার মধ্যনগর উপজেলার কামাউরা গ্রামে ১৯৭৯ সালে ফেব্রুয়ারি মাসে জন্মগ্রহণ করেন।
পিতা সঙ্গীতানুরাগী ও সমাজহৈতষী বীরেন্দ্র চন্দ্র তালুকদার ও মাতা মিনতী রানী তালুকদার। চার ভাইবোনের মধ্যে তিনি ৩য়। বড়ভাই লেখক, সাংবাদিক, দক্ষ সংগঠক বিনয় ভূষণ তালুকদার, বড়বোন সঞ্চিতা রানী তালুকদার ও ছোটভাই বিরাজ চন্দ্র তালুকদার বাংলাদেশ পুলিশ সেবাকার্যক্রমে কর্মরত। কর্ম ও বিবাহসূত্রে একেকজন একেক জায়গায় থাকলেও জীবনসঙ্গী সম্পা তালুকদার, পুত্র বিপুল তালুকদার আনন্দ ও কনিষ্ঠপুত্র বাণীব্রত তালুকদার উল্লাসকে নিয়ে তার পরিবার। সিলেটে মায়ের নামে একটি প্রকাশনা প্রতিষ্ঠান ‘মিনতী প্রকাশনী’ ও পুত্রের নামে ‘আনন্দ গ্রাফিক্স’ ব্যক্তিগত দুটো প্রতিষ্ঠান দেখভালের পাশাপাশি সামাজিক ও রাষ্ট্রীয় নানা গুরুত্বপূর্ণ কাজ করে চলেছেন।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অর্জন করার সময় সুনামগঞ্জ, কলমাকান্দা ও বারহাট্টায় শৈশব কেটেছে ।
গ্রাফিক্স ডিজাইন ও মাল্টিমিডিয়া ট্রেড কোর্স সম্পন্য করেন সিলেটে। রবীন্দ্রসঙ্গীত শিক্ষক ও শিল্পী রানা কুমার সিনহার কাছে বেশকিছুদিন সঙ্গীতের তালিম নিয়েছেন। কলকাতার জোকা হার্ভার্ডস্ট্রিটে নিয়েছেন সাংস্কৃতিক প্রশিক্ষণ ‘ব্রতচারী’।

ব্রতচারী মূলত স্বদেশী, আদর্শ মানুষ হওয়ার একটি প্রচেষ্টা, আন্দোলন। এই আন্দোলনের উদ্ভাবক ছিলেন সিলেটের কৃতীসন্তান তৎকালীন আইসিএস কর্মকর্তা গুরুসদয় দত্ত। বাংলাদেশে এর সাথে জড়িত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সুফিয়া কামাল, ফিরোজা খাতুন, বিখ্যাত চিত্রশিল্পী কামরুল হাসান, ওয়াহিদুল হক, সনজীদা খাতুন প্রমুখ প্রাজ্ঞ ব্যক্তিবর্গ।

নতুন নতুন সাংস্কৃতিক ভাবনা, চর্চা ও সংরক্ষণে তিনি সিলেট, সুনামগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে উৎসব, লোকবাদ্যযন্ত্র মেলা, হাওরউৎসব, মানুষউৎসব, জোছনাউৎসব, ধামাইলউৎসব, সাংস্কৃতিক প্রশিক্ষণের ব্যবস্থা ও উৎসাহ যুগাচ্ছেন নিরন্তর। সিলেটে শিশু-কিশোরদের নিয়ে মেঠোসুর সংগঠনের পক্ষ থেকে শুরু করেছেন খেলাচ্ছলে দেশপ্রেমে উদ্বুদ্ধকরণ, ঋতুভ্রমণ ও প্রকৃতিবীক্ষণ। ইতোমধ্যে এসব কাজ শিশু-কিশোর ও অভিভাবক পরিমণ্ডলে উদ্দীপিত সংবেদনের সঞ্চার করেছে।
তিনি জাতীয় কবিতা পরিষদ সিলেট শাখার সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ ব্রতচারী সমিতির সাধারণ সম্পাদক।

করোনাকালীন ভয়াবহ সঙ্গনিরোধকালেও তিনি উদ্যোগ নিয়েছেন মানবিক সহায়তা কাজের। রোগীদের কাছে যখন কেউ যেতে চাইছিলেন না তখন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালক বরাবরে জানিয়েছিলেন সেবাকাজের এই সংকটকালে স্বেচ্ছাসেবক দল নিয়ে কাজ করার ইচ্ছার কথা। ‘ইমজা’ স্বেচ্ছাসেবকদের হয়ে সিলেটে প্রাণী ও সাধারণ মানুষদের খাদ্যসংকটে নিজেরা রান্নাবান্না করে দীর্ঘদিন সেই খাবার পৌঁছে দিয়েছেন সিলেট শহরের নানাপ্রান্তে। করোনাটিকা গ্রহণে যখন একদল নিরুৎসাহী ও অপপ্রচারে ব্যস্ত তখনও তিনি টিকাগ্রহণে সরকারকে সহযোগিতার লক্ষ্যে উৎসাহমূলক প্রচারণা ও নিবন্ধন প্রযুক্তিসেবায় অংশগ্রহণ করে নানা মানুষের উপকার করেছেন।

একটি মুক্ত সানন্দ সঙ্গীতমুখর শিক্ষাব্যবস্থা ও জীবনব্যবস্থার স্বপ্ন দেখছেন তিনি। এ নিয়ে আজীবন কাজ করে যেতে চান এবং সকলের সহযোগিতা কামনা করেন।

ইমেল: methosurweb@gmail.com bratacharibiman2009@gmail.com
উড়োসংযোগ: ০১৭৩৯৬৬৭২৪২
সংগৃহিত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে