পুরাণ কি?।।পুরাণ কখন রচিত হয়েছে।।

0
518

পুরাণ কাকে বলে? পুরাণ কে লিখেছে এবং কোন সময়কালে তা লিখিত হয়েছে?
প্রশ্নকর্তা দীপঙ্কর মন্ডলকে ধন্যবাদ জানিয়ে বলি যে,পুরাণগুলির সম্বন্ধে আমার ধারণা খুব একটা ছিল না।প্রশ্নটির অনুরোধ পেয়ে দুএকটা বই কিছুটা পড়ে মনে হল মহাসমুদ্রের মতো এর বিস্তৃতি।আমার মত নিতান্ত অর্বাচীনের পক্ষে যতটা বোঝা সম্ভব হয়েছে সেটাই জানাই।

পুরাণ কি?

পুরাণ হল হিন্দুদের প্রাচীন ধৰ্মীয় সাহিত্যের একটি উল্লেখযোগ্য উপাদান।বিভিন্ন ধরণের পুরাণ রয়েছে। পুরাণের আলোচ্য বিষয় কোনগুলি সেই সম্পর্কীয় পঞ্চলক্ষণ ও দশলক্ষণযুক্ত সূত্র রয়েছে।সেই আলোচনায় পরে আসা যাবে।এককথায় বলা যেতে পারে মহাবিশ্ব ও জীবজগত সম্পর্কীয় সমস্ত বিষয়ই পুরাণের অন্তর্ভুক্ত। যেমন-বিশ্ব ব্রহ্মাণ্ডের সৃষ্টি তত্ত্ব, দেবদেবীদের কথা,ঈশ্বরের অবতার তত্ত্ব, রাজা, ঋষি প্রভৃতির বংশ পরম্পরার কাহিনী, ধর্মতত্ত্ব, পূজো- আচ্চা, দর্শন, চিকিৎসা, জ্যোতির্বিদ্যা, জ্যোতিষ, ব্যাকরণ,বৃত্তি ইত্যাদি সমস্ত বিষয়েই বিভিন্ন পুরাণ আলোকপাত করে।

পুরাণ কে লিখেছেন?

বিভিন্ন সময়কাল ধরে বিভিন্নজনের দ্বারা পুরাণগুলি লিখিত হয়েছে। বর্তমান সময়ে যেমন একটি বইয়ের সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সংস্করণ বেরোয়, মূল লেখক মারা গেলেও অন্য কারুর দ্বারা কোনো বিখ্যাত বইয়ের সংস্করণ বেরোতেই থাকে, ঠিক তেমনি প্রত্যেকটি পুরাণও পরবর্তী সময়ে কারুর না কারুর দ্বারা পরিমার্জিত ও পরিবর্ধিত হয়ে এখন আমরা যেরকম দেখছি সেই অবস্থায় এসেছে।আবার, পুরাণভেদে রচয়িতাও ভিন্ন।সুতরাং, পুরাণ কে লিখেছে নির্দিষ্ট ভাবে কোনো একজনের নাম বলার জায়গা এখানে নেই।তবে পুরাণকারদের মধ্যে ব্যাসদেবকেই প্রধান ধরা হয়।মহাভারত রচনা শেষ হলে তিনি পুরাণ রচনার কাজে হাত দেন। তিনি নিজে এবং তাঁর শিষ্যদের দিয়ে কিছু পুরাণ রচনা করান।

পুরাণ কোন সময় রচিত হয়েছে?

পুরাণের সময়কাল নিয়ে নানা মুনির নানা মত।প্রত্যেকেই নির্দিষ্ট যুক্তি দিয়ে সময় কাল দেখিয়েছেন। আবার বিভিন্ন পুরাণের রচনার সময়কাল ও আলাদা।তাই নির্দিষ্ট করে পুরাণগুলি রচনার সময়কাল বলা সম্ভব নয়।তবে বলা যেতে পারে,মহাভারত লেখা শেষ হওয়ার পরেই পুরাণ লেখা শুরু। বিভিন্ন লেখা থেকে যে সময়কাল পাওয়া যায় তা মোটামুটি খ্রিস্টপূর্ব ১৪০০ শতক থেকে শুরু করে দশম খ্রিস্টাব্দ পর্যন্ত বিস্তৃত।তবে বেশিরভাগ পাশ্চাত্য ও কিছু কিছু ভারতীয় পুরাণবিদদের মতে পুরাণ রচনার সময় মোটামুটি খ্রিস্টীয় তৃতীয় থেকে দশম শতকের মধ্যে।তবে অনেকে বলেন কৌটিল্যের(জন্ম খ্রিস্টপূর্ব ৩৭৫ অব্দে) রচনায় পুরাণের উল্লেখ পাওয়া যায়। সেই হিসেবে উপরের দাবী খাটে না।আবার বায়ু পুরাণে পুরাণগুলিকে বেদেরও পূর্ববর্তী বলে দাবি করা হয়েছে।সব দেখে পুরাণ রচনার সময়কাল বেশ গোলমেলে ব্যাপার মনে হয়েছে।

তথ্যসূত্রঃ qoura.com

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে