রাধা কে?।।রাধার পরিচয়।।রাধা কি কৃষ্ণের মামী ছিলেন?

0
4555

রাধা কে ? রাধা কি কৃষ্ণের মামী ?

রাধা

দেবী রাধিকার অন্যান্য নাম হল রাধা, বার্ষভানবী, সর্বেশ্বরী, মহালক্ষ্মী, বৈকুন্ঠেশ্বরী, মানিনী, মালিনী, বৃন্দাবনেশ্বরী, মথুরেশ্বরী, কৃষ্ণময়ী, মাধবী, কেশবি, রাহী, শ্যামা, কৃষ্ণা, রাই, কিশোরী, শ্রী, কৃষ্ণাত্মিকা, ব্রজেশ্বরী, বিনোদিনী, বনলক্ষী, গোবিন্দমোহিনী আরও অনেক।

রাধিকা বা রাধারাণী হলেন হিন্দু ভারতীয় বৈষ্ণব সম্প্রদায় দের আরাধ্য দেবী, মহালক্ষী। । বৈষ্ণব ভক্তেরা তাঁকে বলেন শ্রীমতী। হিন্দুধর্মের বহু গ্রন্থে বিশেষত শাক্ত সম্প্রদায়, রা উত্তর ভারতীয় বৈষ্ণব তত্ত্ববিদ্যা অনুসারে, রাধা হলেন পরম সত্ত্বা শ্রীকৃষ্ণের শাশ্বত সঙ্গী বা তাঁর দিব্যলীলার শক্তি (‘নাদশক্তি’)। রাধা ও কৃষ্ণের যুগলমূর্তিকে ‘রাধাকৃষ্ণ রূপে আরাধনা করা হয়। যদিও ভগবানের এই রূপের অনেক প্রাচীন, কিন্তু দ্বাদশ শতাব্দীতে যখন জয়দেব গোস্বামী সুবিখ্যাত কাব্য গীতগোবিন্দ রচনা করেন, তখন থেকেই দিব্য কৃষ্ণ ও তাঁর পরমাপ্রকৃতি রাধার মধ্যেকার দিব্য ও নিত্য প্রেম সমগ্র ভারতবর্ষে আরও বেশি মূর্ত হয়ে ওঠে।

রাধা-বল্লভ সম্প্রদায় একটি রাধা কেন্দ্রিক । তাদের ঐতিহ্যে শুধুমাত্র রাধাকেই পরম দেবী হিসেবে পূজা করা হয়।অন্যত্র রাধা বিশেষ করে কৃষ্ণায়িত নিম্বার্ক সম্প্রদায়, পুষ্টিমার্গ ঐতিহ্য, স্বামীনারায়ণ সম্প্র‌দায়, বৈষ্ণব-সহজিয়া এবং গৌড়ীয় বৈষ্ণব আন্দোলনের সাথে সম্পর্কিত।এই মতে রাধাকে স্বয়ং কৃষ্ণের নারী রূপ হিসেবেও বর্ণনা করা হয়েছে। (উইকিপিডিয়া)

রাধা কি কৃষ্ণের মামী?
————————————————– না রাধা কৃষ্ণের মামী না !! রাধাকে কেউ বলে শ্রীকৃষ্ণের হ্লাদিনী শক্তি, আবার কেউ বলে রাস লীলা থেকে রাধা নামটি উৎপত্তি। যদিও রাসলীলায় কোন রাধা ছিলনা । শ্রীমদভাগবত,বিষ্ণুপুরান, হরিবংশ অর্থাৎ যে পুরান গুলো এখন পর্যন্ত আদি ও নির্ভূল সংস্করন পাওয়া যায়, তাতে এ ধরনের কেউ ছিলেন না।আর বাকী যে ব্রহ্মবৈবর্ত পুরান,পদ্মপুরান এপুরান গুলোর কোন আাদি সংস্করন পাওয়া যায় নি।যা পাওয়া যায় তা আধুনিক লেখকদের রচিত।

রাধা কৃষ্ণ লৌকিক কাহিনী গুলো বড়ুচন্ডীদাস নামক কবির মাধ্যমে জনপ্রিয়তা পায়।যা ছিল অশ্লীলতার সীমা পেরোনো এক গ্রন্থ।পরমপুরুষ শ্রীকৃষ্ণ পরব্রহ্ম। আমরা যে তাকে লৌকিকভাবে প্রেমিকপুরুষ,ও তাঁর প্রেমিকা হিসেবে বিভিন্ন চরিত্র দাড়া করিয়েছি,তার দায়ভার আমাদের ওপরই বর্তায়।আর এজন্যই এসব মিথ্যা প্রেমকাহিনী,যেমন নৌকাখন্ড,দানখন্ড,বৃন্দাবনখন্ড,রাধাবিরহ খন্ড এসবের ওপর ভিত্তি করে যে myth গুলো গড়ে ওঠেছে তার কোন ভিত্তি নেই।

রাধা নামের আরেকটি অর্থ হল — #রা — শব্দটা রমন শব্দ থেকে এসেছে। রমন শব্দের অর্থ হচ্ছে অানন্দ বর্ধনকারী। #ধা — শব্দটা ধারন থেকে। #রাধার অর্থ আনন্দকে ধারন করা। যিনি অানন্দকে ধারন করে থাকেন তিনিই “রাধা”।

#এখানে_অানন্দ_টা_কে??? এখানে অানন্দ টা হল শ্রীকৃষ্ণ। শ্রীকৃষ্ণের অারেক নাম #সচ্চিদানন্দ। সৎ, চিৎ, অানন্দ।অানন্দ স্বরূপ শ্রীকৃষ্ণকে যিনি মনের মধ্যে ধারন করে অাছেন তিনিই “রাধা”।

#রাধাকে_বৃষভানু_নন্দিনী_বলা_হয়_কেন??? #বৃষভানু_কে??? “বৃষ” অর্থ বিষাদ কে বুঝানো হয়েছে। “ভানু” অর্থ ভঙ্গ কে বুঝানো হয়েছে। সুতরাং “বৃষভানু” অর্থ যার মন থেকে বিষাদ ভঙ্গ হয়েছে। মানুষের মধ্যে মনের বিষাদ ভঙ্গ হওয়ার পরেই ত মনে আনন্দের সৃষ্টি হয়, তার সেই অানন্দটাকে মনে ধারন করাটাই হচ্ছে “রাধা”। অর্থাৎ বিষাদ ভঙ্গ হওয়ার পরে সে বিষাদের জায়গায় মনে যে অানন্দের অাগমন হয় সে অানন্দটাকে ধারন করাটাই হচ্ছে “রাধা”।

#শ্রীকৃষ্ণকে_সচ্চিদানন্দ_কেন_বলা_হয়??? তার মনে কোন বিষাদ নেই, সুখ দুঃখের অবকাশ নেই। তিনি এক অবস্তায় আনন্দের মধ্যে স্থির থাকেন। তিনি কেবল আনন্দেই বিহার করেন তাই তার নাম “সশ্চিদানন্দ”।সে আনন্দটাই হচ্ছে শ্রীকৃষ্ণের প্রিয় স্থান। যার মনে আনন্দকে ধারন (রাধা) করেছেন সেখানেই শ্রীকৃষ্ণ বিরাজ করেন। সে আনন্দই হচ্ছে শ্রীকৃষ্ণ পরমাত্মার নিবাস স্থান।

“মানুষের দেহে ৫ টি স্তর আছে”। এই ৫ টি স্তরের মধ্যে কোন স্তরে শ্রীকৃষ্ণ পরমাত্মার অংশ স্বরূপ আত্মার নিবাস স্থান সেটা দেখে নিই।

১) অন্নময় কোষ — যাহা অন্ন দ্বারা গঠিত হয়েছে। অর্থাৎ এই স্থুল শরীর।

২) প্রানময় কোষ — এই স্থুল শরীরের ভেতর সূক্ষ্মশরীর অবস্থিত।

৩) মনময় কোষ — এটা প্রানময় কোষের ভেতর আরো সূক্ষ্মভাবে অবস্থিত।

৪) বিজ্ঞানময় কোষ — এটা মনময় কোষের ভেতর আরো সূক্ষ্মভাবে অবস্থিত।

৫) আনন্দময় কোষ — এটা বিজ্ঞানময় কোষের ভেতর আরো সূক্ষ্মভাবে অবস্থিত।

এই আনন্দময় কোষের মধ্যে শ্রীকৃষ্ণ পরমাত্মার অংশ স্বরূপ আত্মার অবস্থান। অর্থাৎ যেখানে আনন্দ সেখানে সশ্চিদানন্দ। যেখানে রাধা (আনন্দ ধারন) সেখানে শ্রীকৃষ্ণ। আর যেখানে রাধা নেই সেখানে শ্রীকৃষ্ণও নেই। এখানে রাধা কোন নারী নয়, আনন্দের যেহেতু কোন রূপরেখা নেই। এখানে মানুষকে সহজে বুঝানোর জন্য রাধাকে নারী রুপে কল্পনা করা হয়েছে মাত্র।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে