মোটা বই,বড় বই,দামী বই= বড় লেখক,গবেষক,মনিষী

0
164

এতদ্বিষয়ে দু কথা আর না লিখে পারছিনা।এক শ্রেণীর বই ব্যবসায়ীদের খপ্পরে পড়ে লেখক ও পাঠক সমাজ দুপক্ষই নাজেহাল পরিস্থিতি।এই দুই পক্ষকে ব্ল্যাকমেইল করে তৃতীয় একপক্ষ বইব্যবসায়ী শ্রেণী।আরেকটু খোলাসা করে যদি বলি একশ্রেণী প্রকাশক যাদের টার্গেট থাকে বিদেশি,লন্ডনী,চাকরিজীবি লেখক।তাদের ভাব দেখলে মনে হয় লেখক কি লিখলো সেইটা এইখানে বিষয় না।কয় ফর্মার বই প্রকাশ করতেছে সেইটাই বিষয়।ঐ শ্রেণীটা এতটাই নিম্ন মানসিকতার যে নতুন লেখক যারা তিন ফর্মার বা তার চাইতেও ছোট আকৃতির কোন ম্যাগাজিন জাতীয় কিছু বের করতে চায়তাদের দেখলে তারা রীতিমত গোস্যা করে ফেলে, কোন কোন ক্ষেত্রে নবীন লেখকদের কেবল প্রত্যাখ্যান করে ক্ষ্যান্ত হন যে তা নয় বরং রীতিমত অপমান ও করে বসে।ফলশ্রুতিতে হতাশ হয়ে ফিরে যায় অনেক নবীন লেখক।এই ভাবে কি সাহিত্য সেবা সম্ভব,সাহিত্যের উন্নতি সম্ভব? আবার আপনারাই নিজেদের সাহিত্যের ধারক বাহক মনে করেন,বড়রবড় সাহিত্য প্রোগ্রামে চেয়ার দখল করে বসে থাকেন আমি এযাবৎ তিনটি বই প্রকাশ করেছি,খুব কষাকষি করে।আমার তিনটি বই-ই তিন ফর্মার।খুব গভীর ভাবে লক্ষ করলাম কোন প্রকাশকই আমার প্রতি সন্তুষ্ট হতে পারলোনা।কারণ হিসেবে যা বুঝলাম আমার বই কম ফর্মার।আমাকে বিভিন্ন লেখকের ৫ ফর্মা থেকে ৮ ফর্মার বই হাতে ধরিয়ে বার বারই বলা হলো এই যে দেখেন অমুখ লিখেছে সেরা একটা বই,সেরা গেটাপের বই, ব্রাউন কালারের বই ইত্যাদি ইত্যাদি।তাদের এই দৃষ্টিভঙ্গিতে নজরুল,রবীন্দ্রনাথ,আব্দুল করিম, এরা কোন লেখকই না,কারণ নজরুল ১২ টি কবিতা দিয়ে বই লিখেছেন,রবীন্দ্রনাথ গীতাঞ্জলি ছাপানো যায় দুই ফর্মায় তাহলে এগুলো কি কোন বই হলো?তাতের ভাষায় এসব চটি বই লিখে বড় লেখক হওয়া সম্ভব নয়। না বলে পারছিনা নজরুল, রবীন্দ্রনাথ যদি এই যুগে জন্মিতেন তাহলে তাদের বই এই জামানার প্রকাশকরা ছাপাতো কি না সন্দেহ থেকে যায়।আবার লেখক হবে কো দূরে থাক।এখন আমার মতো আমজনতার প্রশ্ন আব্দুল করিম,দুর্বিন শাহ,রাধারমন এদের বই বাজারে পাওয়া যায় ৫০/১০০ টাকার ভেতরে অথচ আপনাদের এই জামানার লেখকদের বই একেকটা ৫০০/১০০০ টাকা! এরকম দু একটা বই আমার পড়ার সৌভাগ্য হয়েছিল। ১০/২০ পাতা পড়ার পর যা বুঝলাম যেটুকু সময় ব্যয় করেছি এইটুক পড়তে সেটাও বৃথা গেলো।এই হচ্ছে বড় বড় লেখকদের বড় বড় বই!(সব বই নয়)।এই সব মুনাফালোভী প্রকাশকদের জিগাই,এই যে আপনারা লেখকদের মগজ ধূলাই দিয়ে,গেটাপ,সেটাপ বলে বড় বড় বই প্রকাশ করতেছেন,এতে জাতি কি উপকৃত হচ্ছে একবার বলবেন কি? বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের মতে

“বই হচ্ছে অতীত আর বর্তমানের মধ্যে বেঁধে দেয়া সাঁকো।” -রবীন্দ্রনাথ ঠাকুর

এমন বই কয়টা বেরুচ্ছে বলতে পারেন? কেবল ফর্মা ফর্মা বই লিখলেই কি পাঠক মন জয় করা সম্ভব?এর মাঝে আপনারা সুকৌশলে ঐসব বড় বইগুলোকে আমপাবলিকদের হাতে জোর করে ধরিয়ে দিয়ে(অনেকটা না রাজি অবস্থায় ক্রয় করতে বাধ্য করে) বেস্ট সেলার,১ম মুদ্রণ,২য় মুদ্রণ একদিনে শেষ,দুই দিনে শেষ এই গুলা বলে ফেসবুকে প্রচার করে লেখক এবং পাঠক দুইজনকেই বুকা বানান এইগুলো কি দুর্ণীতি নয়?

দুঃখের বিষয় এই ব্যবসায়ীদের খপ্পরে যখন দেশের শীর্ষস্থানীয় মনে করা হয় এমন লেখকও পরে যায় তখন সত্যিকার অর্থেই সাহিত্য জগতটাকে নিয়ে ভাবতে আরেকবার সুযোগ থাকে কিনা সন্দেহ থেকে যায়।গতপরশু তেমনই একজন লেখক আনিসুল হক তার ভেরিফায়েড পেজ থেকে জানালেন তার বই সবসময়ই দামী হয়,তিনি সস্থা বই লিখেননা! বাহ! সাব্বাস বলতেই হয়।তো সেখানেই আমার প্রশ্ন, মাননীয় জনাব,আপনি কি নিজের জন্য লিখেন না কি পাঠকের জন্য লিখেন? যদি পাঠকের জন্য লিখতেন তাহলে আপনি এই কথা বলতে পারতেন না।হ্যাঁ, হতে পারে আপনার বইগুলো একটু বড় আকারের হয়, তজ্জন্য মূল্য একটু বেশি পরে যায়,তাই বলে এই বিষয়টাকে আপনি গর্ব করে প্রচার করবেন? এর অর্থ আপনি বলতে চাইছেন বড় বই,দামি বই লিখলেই বড় লেখক প্রমাণিত হয়? একজন ক্ষুদ্র লেখক এবং আপনার একজন ক্ষুদ্র পাঠক হিসেবে আপনার এই বক্তব্যটুকু ঘৃণাভরে প্রত্যাখ্যান করলাম।পারেন তো লেখাটা দ্রুত,প্রত্যাহার করবেন আশা করছি।গুণীজনরা যাই বলবে সবাই জ্বি হ্যা জ্বি হ্যাঁ বলে বেড়াবে এখন আর সেই যুগ,দিনকাল কোনটাই নেই জনাব।আপনার সেই সব প্রকাশকরা অনেকেই লেখকদের কাছ থেকে ৩০ হাজার থেকে ১০০০০০ টাকা পর্যন্ত নিচ্ছে প্রতিটি বই প্রকাশ করতে।একবার সরকার নির্দিষ্ট করে দিক যে ওরা বই প্রকাশে লেখকদের থেকে কোন টাকা নিতে পারবেনা, দেখবেন এদের প্রকাশনা লাটে উঠতে তিনমাস সময় লাগবেনা,যদিও দু চারটা ঠিকলেও আর জীবনে লেখকদের বলবেনা ৫ফর্মা/১০ফর্মার বই বের করেন ভাই।তাই আর কথা বাড়াতে চাই না।আপনি গুণী মানুষ,সম্মানিত মানুষ,সম্মান ধরে রাখতে চান তো সতর্ক হয়ে মন্তব্য করুন,পাঠক চাহিদা সম্পন্ন বই লিখুন,শুভ কামনা থাকলো আপনার জন্য।

জীবন কৃষ্ণ সরকার
সম্পাদক,হাওরপিডিয়া
(বিঃদ্রঃলেখাটাতে প্রকাশক বলতে সব প্রকাশক নয় কেবল ব্যবসাখোরদেরকে বলা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে