বিনয় ভূষণ তালুকদার।।Binoy Bhuson Talukder

0
130

বিনয় ভূষণ তালুকদার

সিলেটের সুপরিচিত ফ্রি-ল্যান্স সাংবাদিক ও কলামিস্ট বিনয় ভূষণ তালুকদার সুনামগঞ্জ জেলার মধ্যনগর উপজেলার কামাউড়া গ্রামে ১৯৭৩ইং সনের ১১ই জানুয়ারী জন্মগ্রহণ করেন। পিতাঃ বীরেন্দ্র চন্দ্র তালুকদার ও মাতা মিনতী রাণী তালুকদার ।
৩ পুত্র ও ১ কন্যা সন্তানের মধ্যে তিনি সকলের বড়। তিনি করুয়াজাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ শ্রেণি পর্যন্ত, নিয়ামতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে টেলেন্টপুল বৃত্তি লাভ করেন। তিনি বারহাট্টা সি.কে.পি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১ম বিভাগে এস.এস.সি পাশ করেন। সিলেট সরকারি কলেজ থেকে উচ্চ শিক্ষা লাভ করে সিলেটের একটি বেসরকারি প্রতিষ্ঠানে ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন।

তাঁর দুটি কলাম গ্রন্থ ‘সেই আপন ঠিকানায়’ এবং ‘তাই ফিরে চলা’ প্রকাশিত হয়েছে। জাতীয় ও স্থানীয় পত্রিকায় এক সময় নিয়মিত লিখতেন।
তিনি হাওরপাড়ের ধামাইল বাংলাদেশের সভাপতি ও বিবেকানন্দ চর্চা পর্ষদ সিলেটের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি সিলেটের বহু সমাজসেবামূলক সংগঠন ও কর্মকান্ডের সঙ্গে ওতপ্রতোভাবে জড়িত রয়েছেন।

সুনামগঞ্জের বীরকলস নিবাসী সংগীত শিল্পী দিপালী রায় এর সঙ্গে ৭ই মার্চ ২০০৩ইং সনে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁর বড় ছেলে বিপ্রজিত তালুকদার দীপ সিলেট মদন মোহন কলেজে এইচ.এস.সি বিজ্ঞান বিভাগে ১ম বর্ষে অধ্যয়নরত এবং দ্বিতীয় পুত্র বৃন্ত তালুকদার দীপ্ত সিলেট পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত।

কলামিস্ট বিনয় ভূষণ তালুকদার অষ্টম শ্রেণিতে পড়ার সময় থেকেই লেখালেখির শুরু। ভালবাসেন সংগীত ও মানুষের সঙ্গ। সৃজনশীল লেখালেখির সঙ্গে যুক্ত থেকে সম্পাদনা করেছেন ‘ভাটির সূর্যোদয়’, ‘সাবর্ণি’, ‘অরুণ আলোর অঞ্জলি’, ‘শ্রীমন মহাপ্রভু স্মারক গ্রন্থ’, ‘বিশ্ব বিবেক’।

আর্ত পীড়িত মানবতার সেবায় নিজেকে নিয়োজিত রেখে মানুষের এতটুকু সহায়তা করতে পারলে আনন্দ অনুভব করেন। ভবিষ্যতে শিল্প-সংস্কৃতির উৎকর্ষতা সাধনে আরো বেশি কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। নিজ জনপদ মধ্যনগরের মানুষের কল্যাণ সাধনেও কাজ করে যেতে চান হাওরপাড়ের এই সৃজন ও মননশীল লেখক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে