বালিজুড়ী ট্র্যাজেডি।।Balizuri Tragedy

0
160

হাওরের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আলাদা নৌকা চাই।
এক যুগ আগে আজকের দিনে স্কুলে যাওয়ার পথে নৌকা ডুবিতে মারা গিয়েছিল ৮ জন শিক্ষার্থী।

২০১০ সালের আট জুন। সেদিন আকাশের মন ভালো ছিল না। তবু সকালেই হাওর পাড়ের বালিজুরী গ্রামের ৮ জন শিক্ষার্থী স্কুলে যাওয়ার জন্য রওয়ানা হয়। নৌকায় কিছু দূর যাওয়ার পর তারা দেখল হাওর উত্তাল। বড় বড় আফাল (ঢেউ)।‌ তখনও নৌকা মূল হাওরে ঢুকে নি। ছাত্রীরা নৌকার মাঝিকে অনুরোধ করে তাদের নামিয়ে দেওয়ার জন্য। মাঝি ছাত্রীদের ধমক দিয়ে থামিয়ে দেয়। মাঝ হাওরে যাওয়ার পরই ঢেউয়ের তোড়ে ডুবে গেল নৌকাটি। সলিল‌ সমাধি‌ হয় সেই ৮ ছাত্রীসহ ১৬ জনের।
ছবিতে যাদের দেখছেন তারা সেই দুর্ভাগা ৮ শিক্ষার্থী। তাঁরা বাদশাগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও বাদশাগঞ্জ পাবলিক বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী ছিল।
এর আগে পরে স্কুলে যাতায়াতের সময় ঝরে পড়ে আরো অনেক সম্ভাবনাময় শিক্ষার্থীর তাজা প্রাণ। তবু যেন আমাদের টনক নড়ছে না।
আমরা কি এসব অনাকাঙ্ক্ষিত মৃত্যু কমাতে কিছুই করতে পারি না?
আমরা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য আলাদাভাবে নৌকার ব্যবস্থা করার জন্য দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছি। বর্ষাকালে শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতের সমস্যার কারণে অনেক শিক্ষার্থী ঝরে পড়ে এবং শিক্ষার গুণগত মান বজায় রাখা সম্ভব হয়না।
অন্যদিকে হাওর অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও অন্যান্য অঞ্চলের তুলনায় কম। যাতায়াত ব্যবস্থা দুর্গম ও পানি নির্ভর হওয়ার কারণে হাওরে আরো ঘন ঘন শিক্ষাপ্রতিষ্ঠান হওয়া প্রয়োজন ছিল। বাস্তব চিত্র ঠিক উল্টো। তাই হাওর অঞ্চলে আরো অধিক হারে শিক্ষাপ্রতিষ্ঠান গড়ারও দাবি জানাই।

ছবি কৃতজ্ঞতা: শামীম আহমেদ বিলকিস ভাই।
বিঃদ্রঃ লেখাটি পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা’র সভাপতি কাসমির রেজা’র এফবি ওয়াল থেকে নেয়া।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে