নমস্কার এর অর্থ কি?

0
2750

#নমস্কার
নমস্কার (নমস্ + কার) শব্দটি এসেছে সংস্কৃত ভাষার নমস্কার (সংস্কৃত: नमस्कार, উচ্চারিত [nəməskaːrə]) শব্দ থেকে, নম এবং কৃ ধাতুর সাথে ঘঞ্ প্রত্যয়ের সংযুক্তিতে সৃষ্ট কার (কৃ + ঘঞ্) শব্দের সন্ধিতে। ক ধ্বনিটির আগে নমঃ শব্দটি বসায় সন্ধির জন্য তা নমস্ হয়েছে।

নম কথাটির অর্থ ‘প্রণাম’, ‘অভিবাদন’, ‘সম্মাননা’ বা ‘নত হওয়া’এবং কার কথার অর্থ ‘কার্য’ বা ‘করা’ (‘কৃ’ ধাতুর কর্ম কারক)। অর্থাৎ, নমস্কার কথাটির আভিধানিক অর্থ হল “প্রণাম করা” বা “সম্মান করা”।

বাংলা ছাড়া ভারতের কিছু অঞ্চলে অভিবাদনের এই রীতিটি নমস্তে (সংস্কৃত: नमस्ते, উচ্চারিত [nəməst̪eː]) নামে পরিচিত। এই শব্দটিও সংস্কৃত থেকে আগত। এর অর্থ “তোমাকে প্রণাম”। নম এবং তে (যুষ্মদ্ বা তুমি শব্দের ষষ্ঠীর একবচন রূপ) শব্দদ্বয়ের সন্ধিতে তৈরি হয়েছে শব্দটি। সন্ধির জন্যই নমঃ রূপান্তরিত হয়েছে নমস্-এ।

সংস্কৃতে তিন বা ততোধিক ব্যক্তিকে এই সম্ভাষণ করা হলে বলা হয় নমোবঃ। নম এবং যুষ্মদ্ শব্দের ষষ্ঠী বা সম্বন্ধ পদের বহুবচন রূপ বঃ সন্ধি করে শব্দটি সৃষ্টি করেছে। ব ধ্বনির আগে বসায় নমঃ হয়েছে নমো। নমোবঃ-এর ব্যবহার তুলনামূলক কম।

আরো কম প্রচলিত একটি রূপভেদ হল নমোবাম্। দু’জন ব্যক্তিকে সম্ভাষণ করতে হলে এটি ব্যবহৃত হয়। বাম্ হল যুষ্মদ্ শব্দের ষষ্ঠীর দ্বিবচন রূপ।

এখন অনেকে বিভিন্নভাবে প্রাথমিক সম্ভোধন করে থাকেন যেমন হরে কৃষ্ণ, জয় গুরু,জয় মাতাজী ইত্যাদি ইত্যাদি।কিন্তু সনাতনী হিসেবে আমাদের বেদ স্বীকৃত প্রথম সম্ভোধন হিসেবে বলা উচিৎ “নমস্কার”।
তাই সবার কাছে আমার অনুরোধ প্রথমে অন্য কিছু না বলে বৈদিক নিয়মে নমস্কার বলুন
–অনুরোধে
রুপসা সরকার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে