ধার্মিকের জয় সবসময় হয়

0
95

একটি ছোট জলাশয়ে দুটি মাগুরমাছ থাকত । একটি মাছ ধার্মিক এবং আরেকটি অধার্মিক । ধার্মিক মাছটি সবসময় ভগবানের নাম সংকীর্তন করতো , আর অধার্মিক মাছটি কে বলতো — ওরে ভগবানকে স্মরণ কর , পরম মঙ্গলের অধিকারী হবি । অধার্মিক মাছটি বলত — তুই ওসব কর গিয়ে , আমার ভালো লাগে না , আমার এই জীবন টা কে আমি উপভোগ করতে চাই । ধার্মিক মাছটি তবুও সবসময় অধার্মিক মাছটি কে বোঝাতো ।

একদিন কিছুটা অনিচ্ছা স্বত্বেও অধার্মিক মাছটি বললো — ঠিক আছে তুই যখন এত করে বলছিস কাল থেকে আমিও তোর সাথে নাম করবো । বেশ কিছুদিন পর গ্রামের জেলেরা ওই জলাশয়ে মাছ ধরতে আসলো । ওই দুটো মাগুরমাছও ধরা পড়লো জালে । অধার্মিক মাগুরমাছটি কাঁদতে কাঁদতে ধার্মিক মাগুর মাছটিকে বললো — এর আগেও কতবার জেলেরা মাছ ধরতে এসেছে কিন্তু আমরা কোনদিন ধরা পড়িনি । আর , আজ আমরা দুজনেই একসাথে ধরা পড়লাম । কি হলো তোর ভগবানের নাম-জপ করে ! বরং মৃত্যু মুখে পতিত হলাম । ধর্ম করে লাভ নেই , ওতে কিচ্ছু হয় না ।

ধার্মিক মাছটি কিন্তু অবিচল , সে শান্তভাবে অত্যন্ত জোড়ের সাথে অধার্মিক মাছটি কে বললো — ওরে , তিনি যা করেন মঙ্গলের জন্যই করেন , ভরসা রাখ আর তাঁর নাম কর , তিনি দয়াময় , অদ্ভুত তাঁর লীলা , অনন্ত তাঁর দয়া । আমরা ক্ষুদ্র হতে পারি কিন্তু তুচ্ছ নই তাঁর কাছে । ধার্মিক মাছটির কথা শুনে অধার্মিক মাছটি কিছুটা আশ্বস্ত হলো ।

এদিকে জেলেরা মাছ নিয়ে যে যার ঘরে ফিরে গেল । এক জেলে তার বউকে ডেকে বললো — এই দেখ বউ , আজ দুটো মাগুরমাছ ধরেছি , এ দুটোকে ভালো করে রান্না কর , আমি বাজার থেকে ঘুরে আসি । এই কথা শুনে অধার্মিক মাছটি তো উচ্চস্বরে কাঁদতে লাগলো , ধার্মিক মাছটি কে তিরস্কার করতে লাগলো , তোর কথা শুনে আজ আমার এই দুর্গতি । কেন যে ভগবানের নাম করতে গেলাম ! দিব্যি হেসে খেলে জীবন কাটছিলো , আর ওই ভগবানের নাম করে আজ প্রাণ সংশয় । কিচ্ছু নেই ওই নামে ৷

এদিকে জেলে বউ বঁটি নিয়ে বসে সবার প্রথম ওই অধার্মিক মাছটিকেই খপ করে ধরে ভালো করে ছাই মাখাতে লাগলো । আর অধার্মিক মাছটি কেঁদে কেঁদে বলতে লাগল – তুই আমার এত সর্বনাশ করলি ! ধার্মিক মাছটি বললো — ওরে মরতে তো হবেই , একদিন আগে আর পরে । তুই কান্না কাটি বন্ধ করে তাঁকে ডাক , তাঁর নাম কর । তাঁর দয়ার অন্ত নেই । মৃত্যতো দোর গোড়ায় , না হয় নাম করতে করতেই মর ।

তখন অধার্মিক মাছটি উচ্চস্বরে আকুল হয়ে ভগবানকে ডাকতে লাগলো । জেলে বউ মাছটি কাটতে যাবে এমন সময় জেলে হন্তদন্ত হয়ে এসে বউকে বললো — ও বউ মাছ দুটো কি কেটে ফেলেছিস ? জেলে বউ বললো – এখনো কাটিনি , এই ছাই মাখাচ্ছিলাম কাটবো বলে । তুমি এমন হাঁপাতে হাঁপাতে এলে কেন, কি হয়েছে ?

তখন জেলে বললো — আরে , হাটে গিয়ে শুনলাম এই রাজ্যের রাজা পুকুর কেটেছেন , কাল তার উদ্বোধন হবে । একজোড়া মাগুরমাছ চাই , রাজা পুকুরে ছাড়বেন । আর যে দুটো মাগুরমাছ নিয়ে দিতে পারবে রাজা তাকে অনেক পুরস্কার দেবেন । তুই তাড়াতাড়ি মাছ দুটো কে পরিষ্কার করে দে , আমি রাজার কাছে দিয়ে আসি।

এদিকে অধার্মিক মাছটির প্রাণে শান্তি এলো । ধার্মিক মাছটি বললো — দেখেছিস আমার প্রভুর কত দয়া । অধার্মিক মাছটি কথা বলতে পারলো না , কৃতজ্ঞতায় পরিপূর্ন হয়ে গেল তার অন্তঃকরণ । মনে মনে ভাবলো — ওগো , আমার মতো তুচ্ছাতি তুচ্ছ জীবের প্রতিও তোমার এত্ত দয়া !

পরেরদিন প্রতিষ্ঠিত হল পুকুর । তেল , সিঁদুর মাখিয়ে স্বর্ণ অলংকার পরিয়ে মাছ দুটি কে ছাড়া হলো পুকুরে । রাজা হুকুম দিলেন – এই মাছ দুটির যেন ঠিক মতো পরিচর্যা হয় , আর এদের যেন কখনও ধরা না হয় । মাছ দুটি পরম সুখে সেই পুকুরে জীবন অতিবাহিত করতে লাগলো । আর দ্বন্দ্ব রইলো না অধার্মিক মাছটির মনেও । ভগবানের দয়ার কথা আর অস্বীকার করতে পারলো না সে!

মূলকথাঃ ধার্মিকের জয় সব সময় হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে