অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার।। Prof.Dr. Rafiqul Islam Talukdar

0
723

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার
Professor Dr. Mohammad Rafiqul Islam Talukdar

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার একজন রাজনীতিক, প্রাবন্ধিক, গবেষক ও শিক্ষাবিদ। তিনি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ(এআইইউবি)-র ফ্যাকাল্টি অফ বিসনেস এডমিনিস্ট্রেশনের বিশেষ মর্যাদা সম্পন্ন অধ্যাপক। এর আগে তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্নেন্স এন্ড ডেভেলপমেন্ট, এশিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, এবং বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মানব উন্নয়ন কর্মসূচির জন্য নেতৃত্ব লেভেলে বা গুরুত্বপূর্ণ ভূমিকায় কাজ করেন। বাংলাদেশ সরকারের পারফরমেন্স ম্যানেজমেন্ট সিস্টেম কনসেপ্টটি তিনি ডেভেলপ করেন এবং বিশ্বব্যাংকের অর্থায়নে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পক্ষে বাংলাদেশ সরকারের জন্য এর পাইলট প্রকল্পের ডিসাইন তিনি করেন এবং এর জন্য সরকারের ক্যাপাসিটি বিল্ডিং ইনিশিয়েটিভ-এ তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পক্ষে নেতৃত্ব দেন। আন্তর্জাতিক পর্যায়ে তিনি একজন সিনিয়র গবেষক, এবং এডিবি, বিশ্বব্যাংক, ইউএনডিপি ও বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র কনসালটেন্ট বা পরামর্শক।

ইন্টারন্যাশনাল এডুকেশন সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস ২০২০ ড. তালুকদারকে শিক্ষাদান, গবেষণা এবং পাঠ্যক্রম উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য একজন অসাধারণ প্রশিক্ষিত স্নাতক শিক্ষক হিসেবে নির্বাচিত করেছে। তিনি ২টি আন্তর্জাতিকভাবে প্রকাশিত বই, ২টি জাতীয়ভাবে প্রকাশিত বই, ৫টি আন্তর্জাতিকভাবে প্রকাশিত বইয়ের অধ্যায়, ১৫টি আন্তর্জাতিকভাবে প্রকাশিত স্কলারলি জার্নাল নিবন্ধ, ৬টি জাতীয়ভাবে প্রকাশিত পিয়ার-রিভিউ জার্নাল নিবন্ধ, ২টি পূর্ব-মূদ্রিত ওয়ার্কিং পেপার এবং ১০০টি মতামত প্রবন্ধ রচনা ও প্রকাশ করেছেন। তিনি বাংলাদেশ, থাইল্যান্ড, ফিলিপাইনস এবং ভিয়েতনাতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গবেষণা ও এসাইনমেন্ট সম্পাদন করেন।

সামাজিক-রাজনৈতিক পরিচয়:
আহবায়ক, বঙ্গবন্ধু পরিষদ-সুনামগঞ্জ জেলা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ফোরাম DUFS এর সাবেক সহ-সভাপতি। আন্তর্জাতিক পোস্ট-গ্রাজুয়েট কার্যনিবাহী কমিটি (NIDA, ব্যাংকক) এর সাবেক সভাপতি।

পারিবারিক পরিচয়:
তার পৈত্রিক ভিটা তালুকদার বাড়ি, মহদীপুর, ধর্মপাশা-সুনামগঞ্জ-১এ দীর্ঘ নয় মাসব্যাপী মুক্তিযোদ্ধাদের ক্যাম্প ছিল (মোহনগঞ্জ-নেত্রকোনো এলাকার মুক্তিযোদ্ধারা সেখানে অবস্থান করেন)। পিতা – মোঃ নুরুল ইসলাম তালুকদার (মরহুম), কৃষক ও সমাজসেবী এবং অত্যন্ত সৎ ও মহৎ ব্যক্তিত্ব। মা – দিলারা ইসলাম তালুকদার, গৃহিণী ও একজন প্রতিভাময়ী ব্যক্তিত্ব এবং বিশিষ্ট বাউল সাধক উকিল মুন্সীর নাতনি। চাচা – আবদুল ওয়াহাব তালুকদার (সোনা মিয়া), মুক্তিযুদ্ধের অন্যতম স্থানীয় সংগঠক। আরেক চাচা – অ্যাডভোকেট আব্দুল খালেক তালুকদার। পিতামহ – মক্রম আলী তালুকদার, আজীবন গ্রাম পঞ্চায়েত ও বিশিষ্ট সমাজসেবী।

যোগাযোগ:
হোয়াটসঅ্যাপ – +88- 01730056194
ইমেইল: rafiqul.talukdar@gmail.com
প্রতিবেদক: সাংবাদিক আল -আমিন আহমেদ সালমান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে