কবি ফকির ইলিয়াস।।Faqir Elias

0
375

কবি ফকির ইলিয়াস

জন্ম-২৮ ডিসেম্বর,১৯৬২,সিলেট। ফকির ইলিয়াস মূলত কবি ।প্রাবন্ধিক,গল্পকার,গ্রন্থসমালোচক।সাংবাদিক হিসেবেও রয়েছে তার ব্যাপক পরিচিতি। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি,কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন।এযাবৎ তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা বাইশ’টি।
সমসাময়িক রাজনীতি ও সমাজ নিয়ে তাঁর প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’ এবং মুক্তিযুদ্ধ নিয়ে উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’- গ্রন্থ দুটিতে তিনি দক্ষতার সাথে বর্ণনা করেছেন বাঙালী জাতির মুক্তি সংগ্রামের চাওয়া-পাওয়া।
তাঁর লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা ,কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন,ইতালী,অষ্ট্রেলিয়া, জাপান সহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক ,সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব,ব্লগ, ই-নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত।
সাহিত্য কর্মের জন্য তিনি-
*’ফোবানা সাহিত্য পুরষ্কার’,
*’ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরষ্কার’,
*’কবিতাস্বজন প্রীতি সম্মাননা’,
*’মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক’-পেয়েছেন।
যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘ঘুংঘুর’ এর সম্পাদকমণ্ডলীর সদস্য।
তিনি ‘দ্যা একাডেমী অব আমেরিকান পোয়েটস’ , ‘দ্যা এ্যমেনেষ্টি ইন্টারন্যাশনাল’ , ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস’ , ‘আমেরিকান ইমেজ প্রেস’, – এর সদস্য।


এযাবৎ প্রকাশিত গ্রন্থ – ২২ টি ।
=============================
১।বাউলের আর্তনাদ(গান-১৯৮৫), ২।হৃদে গাঁথা মালা(গান-১৯৮৯), ৩।এ নীল নির্বাসনে( কবিতা-১৯৯১), ৪।অবরুদ্ধ বসন্তের কোরাস(কবিতা-১৯৯৬), ৫।দাক্ষিণ্য বিষয়ক দিন(কবিতা-১৯৯৮) ৬।বৃত্তের ব্যবচ্ছেদ(কবিতা-২০০১), ৭।অনন্ত আত্মার গান(গান- ২০০২), ৮।কবিতার বিভাসূত্র(প্রবন্ধ- ২০০৯), ৯। চৈতন্যের চাষকথা(গল্প-২০১০), ১০।গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ(কবিতা-২০১১), ১১।ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম(কবিতা-২০১২), ১২।গৃহীত গ্রাফগদ্য(কবিতা-২০১৪), ১৩।অনির্বাচিত কবিতা(কবিতা-২০১৫), ১৪।সাহিত্যের শিল্পঋণ(প্রবন্ধ-২০১৬)। ১৫।মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার(প্রবন্ধ-২০১৭) ১৬।মেঘাহত চন্দ্রের প্রকার(উপন্যাস-২০১৭) ১৭।শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮) ১৮।প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮) ১৯।নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯) ২০।সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯) ২১।গ্রহান্ধ ঘরের কাহিনি(কবিতা-২০১৯) ২২। ধানমণ্ডির ধ্বনিপুত্র ( কবিতা- ২০২০)॥

** সাংবাদিকতা-
# উত্তর আমেরিকা প্রতিনিধি – দৈনিক আজকের কাগজ,ঢাকা। [ জানুয়ারি ১৯৯২ থেকে অক্টোবর ২০০৬ ]
# যুক্তরাষ্ট্র প্রতিনিধি- দৈনিক সিলেটের ডাক,সিলেট।[ জানুয়ারি ১৯৮৯ থেকে ডিসেম্বর ২০০৮]
# যুক্তরাষ্ট্র প্রতিনিধি – সাপ্তাহিক জনমত,ইংল্যান্ড। [ জানুয়ারি ১৯৯০ থেকে ডিসেম্বর ২০০৯]
# যুক্তরাষ্ট্র প্রতিনিধি – সাপ্তাহিক দিকচিহ্ন ,ঢাকা [ জানুয়ারি ১৯৯০ থেকে ডিসেম্বর ২০০২]
# নিউইয়র্ক প্রতিনিধি – সাপ্তাহিক সময়, ঢাকা [ জানুয়ারি ১৯৯৩ থেকে ফেব্রুয়ারি ২০০১]

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে