মধ্যনগর বিশ্বেশ্বরী পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজ।Madhyanagar BP High School & College।।মধ্যনগর বিপি উচ্চ বিদ্যালয় ও কলেজ

0
613

প্রতিষ্ঠান সম্পর্কে
বর্ষাকালে দ্বীপের মত ভেসে থাকা একটি জনপদের নাম মধ্যনগর। এটি সোমেশ্বরী নদীর তীরে অবস্থিত , হাওর বাওর বেষ্ঠিত একটি থানা। হাওরগুলো হলো- হামলাদীঘা, গোরাডুবা, বাইন চাপরা, শালদীঘা ইত্যাদি। এখানেই অপরূপ সৌন্দর্যের লীলাভূমি টাঙ্গুয়ার হাওরের একাংশের অবস্থান। মধ্যনগর থানা সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলাধীন। উপজেলা সদর থেকে মধ্যনগরের দূরত্ব প্রায় ২০ কিঃমিঃ।

ঐতিহ্যবাহী মধ্যনগর বিশ্বেশ্বরী পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজ ৪নং মধ্যনগর ইউনিয়নের মধ্যনগর বাজারে অবস্থিত। প্রতিষ্ঠানটি শতবর্ষে পা রাখছে ২০২০ খ্রিঃ। ব্রিটিশ উপনিবেশ শাসনামলে তৎকালীন গৌরিপুরের জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধূরী ও স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ মধ্যনগরে একটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার প্রয়োজনীয়তা অনুভব করেন। তাই গৌরীপুরের জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরী ০১ জানুয়ারি ১৯২০ খ্রিঃ তাঁর মাতা বিশ্বেশ্বরী রায় চৌধুরীর নামানুসারে মধ্যনগর বিশ্বেশ্বরী মাইনর স্কুল প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকালে তিনি প্রতিষ্ঠানের স্থান ও খেলার মাঠসহ ৫.৬০ একর জমিসহ নগদ অর্থ প্রদান করেন।
প্রতিষ্ঠানটি পূর্বমুখী যার সামনে একটি দৃষ্টি নন্দন ফটক রয়েছে। যা প্রতিষ্ঠানটির সৌন্দর্যে ভিন্নমাত্রা যোগ করেছে। এর দক্ষিণে পুকুর, উত্তর দিকে মধ্যনগর থানা, পশ্চিমদিকে বোয়ালা হাওর এবং পুর্বদিকে মধ্যনগর বাজারের মূল রাস্তা। প্রতিষ্ঠানটিতে একটি দু’তলা ভবন, ৩টি একতলা ভবন রয়েছে যার একটি বিজ্ঞানাগার হিসেবে ব্যবহৃত হচ্ছে। এছাড়া তিনটি টিন শেড ভবন ও একটি চার তলা ভবন রয়েছে। প্রতিষ্ঠানটির মাঝখানে একটি ছোট মাঠ রয়েছে যেখানে শিক্ষার্থীরা সমাবেশ করে থাকে। এই মাঠে একটি শহীদ মিনার রয়েছে। উক্ত প্রতিষ্ঠানে বর্তমানে প্রায় ২০০০ শিক্ষাথী অধ্যয়নরত আছে। বর্তমানে এই বিদ্যালয়ে ১৪ জন শিক্ষক ও কলেজে ১৩ শিক্ষক বিভিন্ন দায়িত্বপূর্ণ পদে কর্মরত আছেন।

অধ্যক্ষের বাণীঃ
সুনামগঞ্জ জেলার অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ মধ্যনগর বিশ্বেশ্বরী পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজ। শত বছরের এই শিক্ষা প্রতিষ্ঠানে অনেক জ্ঞানী গুণী মনীষীর পদচারণা ঘটেছে। এই প্রতিষ্ঠানটি হাওর অঞ্চলের মানুষের জ্ঞান আহরনের সূতিকাগার। প্রতিষ্ঠাকাল থেকে এ প্রাথমিক স্তরের শিক্ষা প্রদানের মাধ্যমে এই প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করলেও বর্তমানে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি ১৯২০ সালে প্রতিষ্ঠা করেন তৎকালীন গৌরিপুরের জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরী। প্রতিষ্ঠানটির নামকরণ করেন তাঁর মা বিশ্বেশ্বরী রায় চৌধুরীর নামানুসারে। উক্ত প্রতিষ্ঠান থেকে পাশ করে অনেক কৃতী শিক্ষার্থী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান করছেন। বর্তমানে অত্র প্রতিষ্ঠানে উন্নত প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদান চলছে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মণি’র অত্র প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে সুদৃষ্টি রয়েছে। অত্র প্রতিষ্ঠানের শিক্ষা সংস্কৃতি, খেলাধুলা ও জ্ঞান চর্চায় কার্যক্রম চলমান রয়েছে। যা শিক্ষার্থীদের মাঝে দেশপ্রেম সৃজনশীলতা, মননশীলতা ও কল্যাণময়ী মনোভাব অন্তরে জেগে উঠবে বলে আমার একান্ত বিশ্বাস।
পরম করুণাময়ের নিকট প্রার্থনা সকলের আন্তরিক প্রয়াসে শান্তি-শৃঙ্খলা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রেখে যেন অভীষ্ট লক্ষ্যে পৌছাঁতে পারি।

বিজন কুমার তালুকদার
অধ্যক্ষ
মধ্যনগর বিশ্বেশ্বরী পাবলিক উচ্চ বিদ্যালয়
ও কলেজ, মধ্যনগর, সুনামগঞ্জ।
মোবাঃ ০১৭৬৫০৬৫৩১১

অফিসিয়াল হেল্পঃ০১৩০৯১২৯৯১০
Mail:s129910c@gmail.com

তথ্যসূত্রঃ www.mbphsc.com.bd

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে