বাউল সুফী সাধক পুতুল শাহ্।।পুতুল শাহ্

0
176

বাউল সুফী সাধক পুতুল শাহ্

মোহাম্মদ শামস উদ্দিন পুতুল শাহ্
একজন পীরে কামেল ও সুফী সাধক
১৯৪০ সালে ৮ ফেব্রুয়ারি ভারতে আসাম নওগা টাউনের চকিটুপ গ্রামে জন্মগ্রহন করেন।পিতা হাজী মোহাম্মদ নায়েব আলী, মাতা মোছা.খায়রুন নেছা। তিনভাই ও দুই বোনের মধ্যে চতুর্থতম তিনি।১৯৫২ সালের দিকে পাকিস্তান আমলে বাবা মায়ের সাথে বাংলাদেশের নরসিংদী জেলার মনোহরদী থানার অন্তর্গত মাইজদিয়া গ্রামে বসবাস শুরু করেন।কিশোরগঞ্জ জেলার বাজিতপুর থানার পিরোজপুর গ্রামে ছাত্রজীবনে নিবশাহ্ এর বাড়িতে লজিং থাকার সময় উজ্বল এক চাদনী রাতে এক পাগল বেশী এক সুফি সাধকের সাথে দেখা হয়।তখন ওই সাধক একটি খাল পার হতে পারছিলেনা।তখন পুতুল শাহ্ খালটি পার করে দেন।
ওই সুফি সাধক কে খাল পার করে দেওয়ার পর থেকেই তিনি পাগল বেশে সারা দেশ ঘুরে। ভৈরবের এক বাউল সাধক মারফত আলীর কাছে শিষ্য হিসেবে দুই বছর আধ্যাতিক সংগীতের উপর শিক্ষা লাভ করেন।সেখান থেকে পাকুন্দিয়া থানার অন্তর্গত পাটলাশী গ্রামের আধ্যাতিক বাউল কবি সাহেব আলীর কাছে দুই বছর সংগীত শিক্ষা গ্রহন শেষে আবার ময়মনসিংহ জেলার নান্দাইল থানার অন্তর্গত আঠারোবাড়ি বৈশপাট্টা গ্রামে বাউল আবেদ আলীর কাছে এক বছর শিক্ষা নিয়ে।পেশাগত বাউল সাধক হিসেবে সংগীত জীবন শুরু করেন।দীর্ঘ ৫২ বছর ধরে সংগীতের ভাব ভক্তিমুলক মৌলিক গান লিখছেন ও সুর করেছেন।বর্তমানেও গান লিখে যাচ্ছেন। এই পর্যন্ত তিনি ৬ শতাধিক ভাববাদী ও বস্তুবাদী গান রচনা করেছেন।বর্তমানে একজন সুফি সাধক হিসেবে নিজেকে আত্ননিয়োজিত করে যাচ্ছেন। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে তাঁর অসংখ্য ভক্ত ও মুরিদান রয়েছে।
বর্তমানে তিনি নেত্রকোণা জেলার কলমাকান্দা উপজেলার অন্তর্গত মহিষাসুরা গ্রামে স্থায়ীভাবে বসবাস করছেন।দাম্পত্য জীবনে দুটি বিয়ে করেন।বর্তমানে তিনি ৪ ছেলে ও দুই মেয়ে সন্তানের জনক।
….
আল-আমিন আহমেদ সালমান
সাংবাদিক ও লেখক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে