কবি জহিরুল ইসলাম।।Kobi Jahirul Islam ।।মানবতাবাদী কবি জহিরুল ইসলাম

0
237

লেখক পরিচিতিঃ

মো. জহিরুল ইসলাম
১৯৯০ খ্রিষ্টাব্দে ০১ জানুয়ারি সুনামগঞ্জ জেলার মধ্যনগর উপজেলার হামিদপুর গ্রামে জন্মগ্রহণ করেন৷ তার পিতার নাম মো. আবুল হোসেন ও মাতার নাম সাহেরা খাতুন ৷ তিনি হামিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, বংশীকুন্ডা মমিন উচ্চ বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণি ও নোয়াগাঁও দাখিল মাদ্রাসা থেকে মাধ্যমিক শিক্ষা, শাহখুররম ডিগ্রি কলেজ সিলেট থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সিলেট এম.সি কলেজ থেকে অর্থনীতি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন৷ ২০১৪ সালে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলায় শাহজালাল মহাবিদ্যালয়ে অর্থনীতি বিষয়ের প্রভাষক হিসেবে যোগদান করেন।

৯ম শ্রেণি থেকে লেখালেখি শুরু৷ তাঁর প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ”মানবতার সংকট”(২০১৭), তিনি লিখে যাচ্ছেন সমাজের বাস্তবতা নিয়ে কবিতা, রচনা করছেন প্রবন্ধ, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সম্মুখ যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের জীবন কথা।যেকারণে পাঠক সমাজে তিনি মানবতাবাদী কবি হিসেবে সমধিক পরিচিত।
তাঁর পরিচালিত শিক্ষা ও বিনোদনমূলক ইউটিউব চ্যানেল Canvas Education. যেখানে অর্থনীতি বিষয়ের লেকচার দিচ্ছেন, কবিতা আবৃত্তি করছেন, ক্যারিয়ার গঠনের মোটিভেশন দিচ্ছেন, পরিবেশন করছেন বিভিন্ন সংগীত।

এছাড়াও তিনি শিক্ষা সংস্কৃতি বিষয়ে কাজ করে যাচ্ছেন বিভিন্ন সংগঠনে। ২০১৪ সালে সভাপতির দায়িত্ব পালন করেন বংশীকুন্ডা ছাত্রকল্যাণ পরিষদ সিলেট, সহ-সভাপতি হাওর সাহিত্য উন্নয়ন সংস্থা (হাসুস বাংলাদেশ), সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) জগন্নাথপুর উপজেলা। বিভিন্ন সময়ে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন শিক্ষা ও সমাজ উন্নয়নমূলক সংস্থা সাবাস সিলেট, স্কলারশিপ কাউন্সিল-এ। রোটারেক্ট ক্লাব অব গ্রীনহিল সিলেট এর এডিটরের দায়িত্ব পালন করেন ২০১২ সালে।
এছাড়া অধ্যাপনার পাশাপাশি প্রতিষ্ঠা করেছেন ব্যবসায়ী প্রতিষ্ঠান আফনান লাইব্রেরি এন্ড আইসিটি কর্নার, জগন্নাথপুর, সুনামগঞ্জ। যেখানে রয়েছে বিনামূল্যে উন্মুক্ত পাঠাগারে জনসাধারণের বই পড়ার বিশেষ ব্যবস্থা।
পারিবারিক জীবন শুরু করেন ২০১৫ সালের ১৮ সেপ্টেম্বর । তাঁর এক ছেলে ও এক মেয়ে রাহাত আফনান ও রুফাইদা জান্নাত রাহা।

jahirulislamjahir90@gmail.com
01721109564

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে